শ্রীলঙ্কার বিপক্ষে ভারতই ফেভারিট: গাঙ্গুলী

ক্রিকেট খেলাধুলা

২০১৫ সালের আগস্ট থেকে টানা আটটি টেস্ট সিরিজ জিতেছে ভারত। বিদেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে দু’বার ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয় করে টিম ইন্ডিয়া। আর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয় করে বিরাট কোহলির দল।

চলতি বছরের জুলাইয়ে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিল ভারত। শ্রীলংকার মাটিতে প্রতিপক্ষকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে টিম ইন্ডিয়া। তাই এবার ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলবে শ্রীলংকা। ইতোমধ্যে ভারতে অবস্থান করছে লংকানরা। লড়াই শুরুর আগে আসন্ন সিরিজে ভারতকেই এগিয়ে রাখছেন গাঙ্গুলী, ‘সিরিজে স্পষ্টভাবেই ফেভারিট ভারত। ফেভারিট হিসেবেই সিরিজ শুরু করবে টিম ইন্ডিয়া। কারণ টানা আটটি টেস্ট সিরিজ জিতে বর্তমানে র‌্যাংকিংয়ে এক নম্বর তারা। তাই শক্তিশালী ভারতকে হারানো কঠিনই হবে শ্রীলংকার জন্য। পাকিস্তানকে সর্বশেষ সিরিজে হারিয়ে নিজের আত্মবিশ্বাস ফিরে পেয়েছে শ্রীলংকা। কিন্তু ভারতের পারফরমেন্সের সামনে ভালো ফল পাওয়াটা কঠিন লংকানদের জন্য।

শ্রীলংকার বিপক্ষে সিরিজে আসন্ন সিরিজে ভালো করতে হলে ব্যাটিং-বোলিং ভালো করতে হবে বলে মনে করেন গাঙ্গুলী। এছাড়া আগের সিরিজগুলোর মত পরিকল্পনা অনুযায়ী খেলার পরামর্শ দিলেন তিনি, ‘আগের সিরিজগুলোতে যেভাবে পরিকল্পনা অনুযায়ী খেলেছে। সেভাবে খেললে সিরিজ জিততে কোন সমস্যাই হবে না ভারতের। এছাড়া ব্যাটিং-বোলিংসহ ফিল্ডিং-এ ভালো পারফরমেন্স করতে হবে খেলোয়াড়দের।

আগামী ১৬ নভেম্বর থেকে কলকাতায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। এক বছরেরও বেশি সময় পর কলকাতার মাটিতে অনুষ্ঠিত হবে টেস্ট ম্যাচ। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের ঐ দ্বিতীয় টেস্টটি ১৭৮রানে জিতেছিল ভারত।