সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল খেলতে ভারতে সাকিব আল হাসান

ক্রিকেট খেলাধুলা

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে দীর্ঘদিনের সখ্য ছিল কলকাতা নাইট রাইডার্সের। ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছিলেন তিনি এই দলটিতে। তবে এবার সাকিব যোগ দিয়েছেন সানরাইজার্স হায়দরাবাদে। গতকাল সোমবার আইপিএলে অংশ নিতে ভারতে গেছেন সাকিব আল হাসান।

বিকেল ৫টা ২০ মিনিটে জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে কলকাতার পথে রওনা দেন সাকিব। সেখান থেকে হায়দরাবাদের বিমান ধরার কথা বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের।

৭ এপ্রিল আইপিএল শুরু হলেও সানরাইজার্সের প্রথম ম্যাচ ৯ এপ্রিল রাজস্থান রয়্যালসের বিপক্ষে। ম্যাচটি অনুষ্ঠিত হবে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে। নতুন দলের জার্সিতে ঘরের মাঠে অভিষেকের জোর সম্ভাবনা রয়েছে এই বিশ্বসেরা অলরাউন্ডারের।

কলকাতা আইপিএলে ২০১২ ও ২০১৪ সালে দুবার চ্যাম্পিয়ন হয়েছে। প্রথমবার বল হাতে সাকিব তুলে নিয়েছিলেন ১২টি মূল্যবান উইকেট। দুই বছর পর ১৩ ম্যাচে ২২৭ রান করার পাশাপাশি শিকার করেছিলেন ১১টি উইকেট।

সাকিবের জন্য এবারের আইপিএল নতুন চ্যালেঞ্জই বটে। হাতের চোটের কারণে বেশ কিছু সময় ছিলেন মাঠের বাইরে। গত জানুয়ারিতে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ইনজুরিতে পড়ে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট আর টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারেননি। শ্রীলঙ্কার নিদাহাস ট্রফিতেও শুরুতে দলে ছিলেন না। পরে দলের সঙ্গে যোগ দিয়ে শেষ এক ম্যাচসহ ফাইনাল খেলেছেন।

কলম্বো থেকে দেশে ফেরার পর এই প্রথম কোনো টুর্নামেন্ট খেলতে নামবেন তিনি, তাও বিদেশের মাটিতে। পুরো দেশ মুখিয়ে আছে ব্যাটে-বলে এই অলরাউন্ডারের জ্বলে ওঠার অপেক্ষায়।