সাসপেন্ড হলিউড পরিচালক

বিনোদন

যৌন হেনস্থার অভিযোগে ফের তোলপাড় হলিউড। এবার পরিচালক, লেখক অ্যান্ড্রু ক্রেসবার্গের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ উঠায় তাকে সাসপেন্ড (সাময়িক বরখাস্ত) করল চলচ্চিত্র নির্মাতা সংস্থা ওয়ার্নার ব্রাদার্স। অ্যারো, দ্য ফ্ল্যাশ, সুপারগার্ল এর মতো একের পর এক জনপ্রিয় টেলি সিরিজের স্রষ্টা ক্রেসবার্গ ২০১৫ সাল থেকে এই সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ। তবে গত কয়েক বছরে তার বিরুদ্ধে জমা পড়া একের পর এক যৌন হেনস্থার অভিযোগের ভিত্তিতে তাকে সাসপেন্ড করল ওয়ার্নার ব্রাদার্স।

সংস্থার পক্ষ থেকে কড়া বার্তা দিয়ে জানানো হয়েছে, ‘এই বিষয়ে অন্তর্তদন্ত চলছে। কাজের জায়গায় কেউ অস্বস্তিকর পরিবেশ তৈরি করার চেষ্টা করলে তা কখনওই বরদাস্ত করা হবে না।’

ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, অন্তত ১৫ জন নারী ও ৪ জন পুরুষ ক্রেসবার্গের বিরুদ্ধে সরাসরি যৌন হেনস্থার অভিযোগ জানিয়েছিলেন। অনেকেরই দাবি ছিল, ক্রেসবার্গ কাজের জায়গাটা এতটাই বিষাক্ত করে তুলেছিলেন যে বাধ্য হয়ে তাদের কাজ ছাড়তে হয়।

তবে নিজের বিরুদ্ধে উঠা কোনও অভিযোগই মানতে চাননি ক্রেসবার্গ। তার দাবি, কারও সাজপোশাক নিয়ে তিনি মন্তব্য করলেও তা সব সময় একজন পরিচালকের দৃষ্টিকোণ থেকে বলেছেন। নারীদের সঙ্গে সৌজন্যমূলক কোলাকুলি বা চুম্বন বিনিময় করলেও তা কখনও অশালীন আচরণের পর্যায়ে পড়েনি।