সাড়ে ৯ কোটি টাকা জরিমানা নেইমারের

খেলাধুলা টেনিস

কর ফাঁকির মামলায় জড়িয়ে এবার জরিমানা গুনতে হচ্ছে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারকে। মামলার তদন্ত কাজ ব্যহত করতে ধোঁকা দেয়ার চেষ্টা করেছেন, এমন অভিযোগে তাকে ১২ লাখ ডলার জরিমানা করেছেন ব্রাজিলের আদালত। বাংলাদেশী টাকায় যেটার পরিমাণ প্রায় ৯ কোটি ৬০ লাখ টাকা।

নেইমার এবং তাঁর বাবা-মা ছাড়াও আরও তিনটি প্রতিষ্ঠানের ওপর এ জরিমানা ধার্য করেছেন আদালত। পিএসজি তারকার মাঠের বাইরের বিষয়গুলো তারা দেখভাল করেন বলে, এভাবে জরিমানা করা হয়েছে। তবে নেইমার যে পরিমাণ কর ফাঁকি দিয়েছেন, সে তুলনায় জরিমানার অঙ্কটা মাত্র ২ শতাংশ।

প্রসঙ্গত, দুই বছর আগে দায়ের করা মামলায় নেইমারের ৫ কোটি ৫৭ লাখ ডলার মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করেছিলেন আদালত। নেইমারের বিরুদ্ধে অভিযোগ ছিল, ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত পারিবারিক ব্যবসাপ্রতিষ্ঠানের মাধ্যমে কর ফাঁকির।

ব্রাজিল কর কর্তৃপক্ষের মতে, নেইমার বেশ কিছু ব্যবসাপ্রতিষ্ঠানের মাধ্যমে আয়ের মূল অঙ্ক গোপন করেছেন। এতে তাঁর যেখানে ২৭ দশমিক ৫ শতাংশ কর দেওয়ার কথা ছিল, সেখানে মাত্র ১৫ থেকে ২৫ শতাংশ কর দিয়েছেন।

সেই মামলার ধারাবাহিকতাতেই এবার বড় অংকের জরিমানা গুনলেন নেইমার। ২২২ মিলিয়ন ইউরোর রেকর্ড ট্রান্সফারে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যাওয়া এই ফুটবল সুপারস্টারের জন্য অবশ্য এই অংকটাও নিতান্তই নগন্য!