সৌম্যের উন্নতি সাব্বিরের অবনতি

ক্রিকেট খেলাধুলা

দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট ও ওয়ানডে সিরিজে রান পাননি সৌম্য সরকার। তবে টি-টোয়েন্টিতে তার ব্যাট হেসেছে। দুই ম্যাচেই খেলেছেন চল্লিশোর্ধ ইনিংস। সেটির পুরস্কার পেলেন বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যান। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিনি এক লাফে ১৯ ধাপ এগিয়েছেন।

মঙ্গলবার আইসিসির প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে ২৮তম স্থানে আছেন সৌম্য। দক্ষিণ আফ্রিকায় দুই ম্যাচে তিনি করেন ৪৭ ও ৪৪ রান। দুই ধাপ অবনমন হয়েছে সাব্বির রহমানের। ডানহাতি এই ব্যাটসম্যান আছেন ১৫তম স্থানে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ চারে কোনো পরিবর্তন হয়নি। আগের দিন এবি ডি ভিলিয়ার্সকে সরিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করা বিরাট কোহলি টি-টোয়েন্টিতে শীর্ষে থেকেই নিউজিল্যান্ড সিরিজ শুরু করবেন।

বাংলাদেশের বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়া ডেভিড মিলার ১৬ ধাপ এগিয়ে ২২তম স্থানে আছেন। পাঁচ ধাপ এগিয়ে সাতে উঠেছেন হাশিম আমলা। শ্রিলঙ্কার বিপক্ষে সিরিজ সেরা হওয়া পাকিস্তানের শোয়েব মালিক তিন ধাপ এগিয়ে ২৬তম স্থানে আছেন।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছে পাকিস্তানের স্পিনার ইমাদ ওয়াসিম। তিনি দুইয়ে নেমে যাওয়ায় শীর্ষে ফিরেছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ। আগের দিন তিনি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে উঠেছেন।

সাকিব আল হাসান এক ধাপ এগিয়ে অস্ট্রেলিয়ার জেমস ফকনারের সঙ্গে যৌথভাবে অষ্টম স্থানে আছেন। আরো যাদের উন্নতি হয়েছে- দক্ষিণ আফ্রিকার স্পিনার অ্যারন ফাঙ্গিসো (১৯ ধাপ এগিয়ে ৪৭তম), পাকিস্তানের শাদাব খান (২১ ধাপ এগিয়ে ৪০তম), মোহাম্মদ আমির (২১ ধাপ এগিয়ে ৪৯তম) ও হাসান আলী (১০ ধাপ এগিয়ে ৬৩তম)।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ চারে কোনো পরিবর্তন হয়নি। যথারীতি শীর্ষে আছেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব। তিন ধাপ এগিয়ে পাঁচ নম্বরে উঠেছেন দক্ষিণ আফ্রিকার জেপি ডুমিনি।

দলীয় র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠেছে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকা দুই ধাপ এগিয়ে আছে ষষ্ঠ স্থানে। দক্ষিণ আফ্রিকার কাছে ২-০ ব্যবধানে সিরিজ হারা বাংলাদেশের দুই ধাপ অবনমন হয়েছে, আছে দশম স্থানে। পাকিস্তানের বিপক্ষে ৩-০ তে সিরিজ হেরে দুই ধাপ অবনমন হয়েছে শ্রীলঙ্কারও, তারা আছে অষ্টম স্থানে।

শীর্ষে আছে নিউজিল্যান্ড। তবে বুধবার ভারতের বিপক্ষে শুরু হতে যাওয়া তিন ম্যাচের সিরিজ যেকোনো ব্যবধানে হারলেই শীর্ষস্থান হারাবে কিউইরা। তখন শীর্ষে উঠে যাবে পাকিস্তান। নিউজিল্যান্ডের পয়েন্ট এখন ১২৫, পাকিস্তানের ১২৪। বর্তমানে ১১৬ পয়েন্ট নিয়ে পাঁচে থাকা ভারত নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে সর্বোচ্চ দ্বিতীয় স্থানে উঠবে, তখন তাদের পয়েন্ট হবে ১২২।

ভারত-নিউজিল্যান্ড সিরিজে সম্ভাব্য ফলের ওপর নির্ভর করে কয়েকটি পরিস্থিতি হতে পারে
*ভারত ৩-০ ব্যবধানে জিতলে: ভারত ১২২ পয়েন্ট, নিউজিল্যান্ড ১১৪ পয়েন্ট
*ভারত ২-১ ব্যবধানে জিতলে: ভারত ১১৮ পয়েন্ট, নিউজিল্যান্ড ১২১ পয়েন্ট
*নিউজিল্যান্ড ২-১ ব্যবধানে জিতলে: নিউজিল্যান্ড ১২৬ পয়েন্ট, ভারত ১১৫ পয়েন্ট
*নিউজিল্যান্ড ৩-০ ব্যবধানে জিতলে: নিউজিল্যান্ড ১৩২, ভারত ১১১ পয়েন্ট।