টিনএজার দের মধ্যে সৌহার্দ্য বাড়াতে নতুন অ্যাপ কিনেছে ফেসবুক

প্রধান খবর বিজ্ঞান ও প্রযুক্তি বিনোদন

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীর একটা বড় অংশই বয়সে কিশোর ও তরুণ। এই মাধ্যমে অন্যের প্রতি হিংসা ও নেতিবাচক আচরণের প্রবণতাও বেশি—এই কিশোরদের মধ্যে। তাই এই বয়সীদের মধ্যে সৌজন্যতা ও সৌহার্দ্য বাড়াতে একটি নতুন অ্যাপ্লিকেশন (অ্যাপ) কিনেছে ফেসবুক। ‘টু বি অনেস্ট’ বা টিবিএইচ নামের অ্যাপটি মাত্র নয় সপ্তাহ আগে প্রকাশ করা হয়। আর এরই মধ্যে ৫০ লাখেরও বেশিবার নামানো হয়েছে টিবিএইচ।
টিবিএইচ অ্যাপ ব্যবহারকারীকে বেনামে ফেসবুকে থাকা বন্ধুদের সম্পর্কে হৃদয়গ্রাহী বহুনির্বাচনী প্রশ্ন করা হয়। তারপর এমন বেশ কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়ে গেলে প্রশংসামূলক ফলাফল দেওয়া হয়। অ্যাপটি কিশোরদের মধ্যে এতই জনপ্রিয়তা লাভ করেছে যে বর্তমানে দৈনিক প্রায় ২৫ লাখ সক্রিয় ব্যবহারকারী রয়েছে অ্যাপটির। এদিকে কিশোরদের মধ্যে সততা ও সৌহার্দ্যপূর্ণ আচরণ বাড়াতে হু-হু করে ব্যবহারকারী বাড়তে থাকা টিবিএইচ অ্যাপটিকে কিনে নিয়েছে ফেসবুক।
সদ্য কিনে নেওয়া এই অ্যাপটিকে পরবর্তী ইনস্টাগ্রাম হিসেবে দাবি করছে ফেসবুক। এক বিবৃতিতে ফেসবুক জানায়, ‘টিবিএইচ ও ফেসবুক একই লক্ষ্য নিয়ে কাজ করছে। আমরা চাই একটা সম্প্রদায় গড়ে তুলতে, যা মানুষকে আরও কাছে নিয়ে আসবে। আমরা টিবিএইচের কাজে সত্যি মুগ্ধ হয়েছি।’ এদিকে ফেসবুকের হয়ে কাজ করা নিয়ে টিবিএইচের একটি দল এক বিবৃতিতে জানায়, ইতিবাচক যোগাযোগমাধ্যম হিসেবে মানুষের মধ্যে সংযোগ স্থাপন করতে তারাও ফেসবুকের মতোই কাজ করতে আগ্রহী।
টিবিএইচ অ্যাপ ফেসবুক কিনে নেওয়ার চুক্তির আর্থিক শর্তাবলি এখনো প্রকাশিত হয়নি। তবে অ্যাপটির দাম ১০ কোটি মার্কিন ডলারের কম হবে বলে ধারণা করছেন স্টার্ট-আপ বাজার বিশ্লেষকেরা। তবে চুক্তির আওতায় অ্যাপটির চারজন সহনির্মাতা ফেসবুকের কার্যালয়ে কাজ করবে।

টিবিএইচ, “সৎ হওয়ার জন্য” ইন্টারনেট সৌহার্দ্য শব্দের সংক্ষেপ, এটি 5 ই আগস্ট থেকে চালু হওয়ার পর থেকে ৫ মিলিয়নেরও বেশি লোক অ্যাপ ডাউনলোড করেছে।

সূত্র: লুকাস জ্যাকসন / রয়টার্স