স্পেনের বিপক্ষে কেন খেলানো হল না মেসিকে এমন প্রশ্নে বিস্মিত সবাই

খেলাধুলা ফুটবল

ক্লাব থেকে বিরতি নিয়ে আন্তর্জাতিক প্রীতি ম্যাচের জন্য খেলেছেন ফুটবলাররা। তবে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ইনজুরির জন্য খেলতে পারেননি দুটি ম্যাচ। প্রথম ম্যাচে ইতালির বিপক্ষে ২-০ ব্যবধানে জয় পেলেও স্পেনের বিপক্ষে ৬-১ ব্যবধানের পরাজয়ে বিস্মিত হয় সবাই।

বিশ্বকাপের আগে স্পেনের বিপক্ষে এত বড় ব্যবধানের পরাজয়কে আর্জেন্টিনার জন্য সবচেয়ে বড় ধাক্কা মনে করা হচ্ছে। আর্জেন্টিনা দলের সাবেক ফুটবলার হুগো গাত্তি এমন পরাজয়ে ভীষণ খেপেছেন। চোট থাকলেও দেশের কথা ভেবে এই ম্যাচগুলোতে বার্সা তারকা খেলতে পারতেন, এমন মত তাঁর। মেসির চিরপ্রতিদ্বন্দ্বী পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো হলে এমন পরিস্থিতিতে দেশের জন্য ম্যাচটা খেলতেন বলে মনে করছেন তিনি।

মেসির চোট খুব বড় ছিল না। স্পেনের বিপক্ষে ম্যাচটা খেলার কথাও ছিল তাঁর। কিন্তু শেষ মুহূর্তে দলের সেরা তারকাকে নিয়ে ঝুঁকি নিতে চাননি আর্জেন্টিনার কোচ জর্জ সাম্পাওলি।
পুরো বিষয়টিকেই ভীষণ নেতিবাচক হিসেবে দেখছেন গাত্তি। আর্জেন্টিনা দলের সাবেক গোলরক্ষক রোনালদোর সঙ্গে মেসির মানসিকতার তুলনাও করেছেন। তিনি বলেন, ‘মেসির খেলা উচিত ছিল। মানুষ তাকে দেখতে চেয়েছিল। ক্রিস্টিয়ানো এমন পরিস্থিতিতে অবশ্যই খেলত।’

তবে মেসি না খেলাতেই কি আর্জেন্টিনার এমন বিপর্যয়? অবশ্য সেটাও মানতে চাইছেন না গাত্তি। বরং তারকা এই ফুটবলারকে ঘিরে সাম্পাওলির যেসব পরিকল্পনা, সেটার সমালোচনা করেছেন তিনি।

তিনি বলেন, ‘আমি মনে করি না, মেসি একাই এই দলটা গড়েছে এবং শুধু সে-ই গুরুত্বপূর্ণ। আমি এসব বিষয়ে বিশ্বাস করি না।’