স্মিথদেরকে অ্যাশেজ সিরিজে দার্শনিক উপদেশ স্টিভ ওয়াহ’র

ক্রিকেট খেলাধুলা

উত্তেজনা প্রশমন করতে নিজে দেশের খেলোয়ারদেরকে তাই আশার বানী শোনালেন। ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথকে আবেগ নিয়ন্ত্রণ করতে বললেন দেশটির সাবেক ও সফল দলপতি স্টিভ ওয়াহ।

অ্যাশেজের আগে স্মিথকে বেশ কিছু পরামর্শ দিয়ে ওয়াহ বলেন, স্মিথের প্রতি সবচেয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ হলো- মাঠে অনেক বেশি আবেগ দেখানো যাবে না। আবেগ নিয়ন্ত্রণ করতে হবে। এমন কিছু করা যাবে না যা দলের জন্য ক্ষতিকর।

আগামী ২৩ নভেম্বর থেকে ব্রিজবেনে শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজে স্বাগতিক দল অস্ট্রেলিয়া। এবারই অধিনায়ক হিসেবে প্রথম অ্যাশেজ খেলতে নামবেন অস্ট্রেলিয়ার স্মিথ। তাই অ্যাশেজের মত বড় সিরিজে স্মিথের আবেগ থাকাটা স্বাভাবিক ব্যাপার বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ওয়াহ।

ওয়াহ বলেছেন, অধিনায়ক হিসেবে ক্যামেরা সবসময়ই তোমার উপরই থাকবে। যদি তোমার শরীরী ভাষা নেতিবাচক হয় বা তুমি মাটিতে লাথি মারো, তবে এটি শতবার দেখানো হবে। তাই আমি বলবো- সবসময়ই তোমার অবেগ নিয়ে চিন্তা করবে এবং তা ধরে রাখবে।

অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে দু টেস্ট জয় করা স্মিথকে পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, যখন কেউ ক্যাচ ফেলে দিত কিংবা কোন বোলার ভালো করতে পারত না, তখন আমি নিজের সাথে কথা বলতাম।

তুমি সব সময়ই মৌখিকভাবে বা শারীরিকভাবে কিছু দেখাতে চাইবে। কিন্তু প্রতিবারই বড় পর্দায় তা দেখানো হবে এবং পুরো দল তা দেখবে পাঁচ সেকেন্ড পরই। তাই এটি নিয়ন্ত্রণে রাখতে হবে। যদি না হয়, তবে তা বারবার তোমার কানে আসবে। কাউকে সেটা জানতে দিওনা। সব সময়ই তোমাকে দায়িত্ব নিতে হবে। কেননা দলের নেতৃত্বের জন্য জনগণ সব সময়ই তোমার দিকে নজর রাখবে।