স্মিথের জন্য আইপিএল থেকে সান্তনার বাণী

ক্রিকেট খেলাধুলা

স্মিথকে নিয়ে বড় সিদ্ধান্ত রাজস্থানের

বল টেম্পারিংয়ের ঘটনায় তার নাম জড়িয়েছে।  ধিকৃত, নিন্দিত হতে হয়েছে বিশ্বজুড়ে।  এয়ারপোর্টেও শুনতে হয়েছে ‘চোর’ টিপ্পনি।  তারপরে সাংবাদিক সম্মেলনেই পেশাদারিত্বের মোড়ক খুলে গিয়ে দেখা গিয়েছে স্টিভ স্মিথের অশ্রুসজল চোখ।

জাতীয় দল থেকে একবছরের জন্য নির্বাসিত, আইসিসির তরফেও মিলেছে ‘শাস্তি’।   উপরি পাওনা হিসেবে স্মিথের ভাগ্যে জুটেছে কলঙ্কের ছিটে।  আইপিএলেও খেলতে নামার উপরে জারি হয়েছে নিষেধাজ্ঞা।  আসন্ন আইপিএলে রাজস্থান রয়্যালসের জার্সিতে

দেখা যাবে না তারকা অজি ব্যাটসম্যানকে। তবে রাজস্থান রয়্যালস তারকা ক্রিকেটারের পাশে থাকার বার্তা দিয়ে জানিয়ে দিল, পরের মৌসুমে রাজস্থান রয়্যালসের জার্সিতেই খেলবেন তিনি আইপিএলে।   ভারতীয় এক সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে রয়্যালস পরিবারের ক্রিকেট অপারেশননের দায়িত্বে থাকা জুবিন ভারুচা জানালেন, স্মিথ থাকছেন পরের সংস্করণে।

স্মিথের পরিবর্তে রাজস্থান রয়্যালসে পরিবর্ত হিসেবে দক্ষিণ আফ্রিকার হেনরিখ ক্লাসেনের যোগদান প্রায় পাকা।  কেবল সরকারি ঘোষণাটুকুই বাকি! তবে ওয়ার্নারের ভাগ্যে কী রয়েছে পরের মৌসুমে, তা এখনও পরিষ্কার করেনি সানরাইজার্স হায়দরাবাদ। বল বিকৃতি কাণ্ডে নাম জড়ানোর পর প্রথমে আইসিসির তরফে নিয়মমাফিক শাস্তি জুটেছিল স্মিথ, ওয়ার্নার এবং ব্যানক্রফ্টের।  তবে ক্রিকেট বিশ্বে প্রবলভাবে আলোচিত হওয়ার পর ক্রিকেট অস্ট্রেলিয়া এক বছরের জন্য নির্বাসিত করে তিন ক্রিকেটারকে।

দেশের ক্রিকেট সংস্থার তরফে সাসপেন্ড হওয়ার আগেই অবশ্য আইপিএল থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন স্মিথ।  তবে ওয়ার্নার হায়দরাবাদের অধিনায়কত্ব ছেড়ে অপেক্ষায় ছিলেন ভারতীয় বোর্ডের ছাড়পত্র পাওয়ার।  সেখানে অবশ্য খেলার ছাড়পত্র মেলেনি।  ওয়ার্নারের পরিবর্তে সানরাইজার্স নেতা হিসেবে বেছে নিয়েছে কেন উইলিয়ামসনকে।