হতাশার সফর শেষে দেশে ফিরলেন টাইগাররা

ক্রিকেট খেলাধুলা

চূড়ান্ত হতাশা দিয়ে শেষ হয়েছে টাইগারদের দক্ষিণ আফ্রিকা সফর। টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টি তিন সিরিজেই হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। রোববার ছিল প্রোটিয়াদের বিপক্ষে সফরের শেষ টি-টুয়েন্টি ম্যাচ। যে ম্যাচে ৮৩ রানে হেরে বৃত্ত পূরণ করে টাইগাররা। গ্লানির এই সফর শেষ করে মঙ্গলবার সকালে দেশে ফিরেছেন টাইগাররা। সকাল ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় বাংলাদেশ দল।

দক্ষিণ আফ্রিকায় ব্যর্থ হওয়া বাংলাদেশের জন্য নতুন নয়। এবারের সফরের আগে দুইবার দেশটিতে সফর করেছিল বাংলাদেশ। ২০০২ ও ২০০৮ সালের সেই দুই সফরও দঃস্বপ্নের ছিল টাইগারদের জন্য। কিন্তু বর্তমান বাংলাদেশ দলটা বদলে যাওয়া দল। তাই তাদের কাছে চাওয়া ছিল ভিন্ন। কিন্তু প্রায় ৪৫ দিনের সফরে বাংলাদেশ দল আসলে প্রাপ্তি বলে কিছু নিয়ে দেশে ফিরতে পারেনি।

দুঃস্বপ্নের সফরে টেস্ট সিরিজের প্রথম টেস্টে ৩৩৩ রানে হার দিয়ে শুরু বাংলাদেশের। দ্বিতীয় টেস্টে হার ইনিংস ও ২৫৪ রানে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হার যথাক্রমে ১০ উইকেট, ১০৪ রান ও ২০০ রানে। আর প্রথম টি-টুয়েন্টিতে টাইগাররা হেরেছিল ২০ রানে। ৮৩ রানে শেষ টি-টুয়েন্টিতে হেরে ব্যর্থতার চক্র পূরণ বাংলাদেশের।

এই সিরিজ দিয়ে তিন ফরম্যাটে তিন অধিনায়কের যুগ শুরু হয়েছে বাংলাদেশের। টেস্টে মুশফিকুর রহীম, ওয়ানডেতে মাশরাফি বিন মুর্তজা ও টি-টুয়েন্টিতে সাকিব আল হাসান। কিন্তু কারো হাত ধরেই বাংলাদেশ ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারেনি।