হায়দরাবাদের হয়ে মাঠ মাতাতে ভারতের পথে ঢাকা ছেড়েছেন সাকিব

ক্রিকেট খেলাধুলা

আর মাত্র কয়েকদিন পরেই শুরু হচ্ছে ক্রিকেটের সব চেয়ে জনপ্রিয় ঘরোয়া ও লিগ ভিত্তিক আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল)।  বরাবরে মতই এবার বাংলাদেশে ব্যাটিং অলরাউন্ডার সাকিব আইপিএল মাতাবেন।  প্রথম থেকেই কলকাতায় থাকলে এবার তিনি খেলবেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।

আগামী ৭ এপ্রিল গড়াবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একাদশতম আসর।  এবারের বিশ্বসেরা অলরাউন্ডার ও বাংলাদেশ জাতীয় দলের টেস্ট-টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান সানরাইজার্স হায়দরাবাদের

হয়ে মাঠ মাতাতে আজ সোমবার বিকেলে ভারতে উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

সোমবার বিকেল ৫টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন সাকিব।  তার সাথে ছিলেন স্ত্রী উম্মে আহমেদ শিশির ও একমাত্র মেয়ে আলাইনা হাসান।

গত সাত বছর ধরে খেলেছেন কলকাতা নাইট রাইডার্সে হয়ে।  দুই দুইবার কলকাতাকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।

সাকিব ছাড়াও ভারেতর মাটিতে আইপিএলের ১১তম আসরে বাংলাদেশের তরুণ তারকা মুস্তাফিজুর রহমান খেলবেন মুম্বাই ইন্ডিয়ান্সে।  মুস্তাফিজুর রহমান এরআগের হায়দরাবাদে খেলেছেন গত দুই আসরে।  এবার তাকে মুম্বাই ইন্ডিয়ান্স তাদের দলে নেওয়াতে হায়দরাবাদে হয়ে দেখা যাবে না বাঁহাতি বাংলাদেশি এই পেসারকে।

মুস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি।  নিলামে ২ কোটি ২০ লাখ রুপিতে লুফে নেয় রোহিত শর্মার দল মুম্বাই ইন্ডিয়ান্সে।

অন্যদিকে সাকিবের ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি।  ২ কোটি রুপিতে লুফে নেয় সানরাইজার্স হায়দরাবাদ।  ৯ এপ্রিল রাজস্থান রয়েলসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে সানরাইজার্সের একাদশতম আসরের যাত্রা।

আইপিএলে গত ৬ বছর ধরে কলকাতার হয়ে মাঠ মাতান সাকিব।  ৬ বছরের ক্যারিয়ারে ৪৩ ম্যাচে মাঠে নামেন তিনি।  ২১.৬৫ গড়ে ৪৯৮ রান সংগ্রহ করেন।  দুইটি অর্ধশতসহ সর্বোচ্চ ইনিংস ৬৬* রান।  বোলিংয়ে ৪৩ ম্যাচে ২৫.৬০ গড়ে ৪৩ উইকেট লাভ করেন।  সেরা বোলিং ফিগার ৩/১৭।