হেসেখেলেই জয় তুলে নিলো নেইমারের ব্রাজিল

খেলাধুলা ফুটবল

রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতিপর্বে শুক্রবার ফ্রান্সের লিলে ৩-১ গোলে জিতেছে বাছাইপর্বে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকা ব্রাজিল।

নেইমারের গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন মার্সেলো। প্রথমার্ধেই দলের তৃতীয় গোলটি করেন গাব্রিয়েল জেসুস। দ্বিতীয়ার্ধে ব্যবধান কমান তোমোয়াকি মাকিনো।

শুরু থেকে প্রতিপক্ষের রক্ষণে চাপ বজায় রেখে দশম মিনিটে নেইমারের সফল স্পট কিকে এগিয়ে যায় ব্রাজিল। ডি-বক্সের মধ্যে ফের্নানদিনিয়োকে ডিফেন্ডার মায়া ইয়োশিদা ফেলে দিলেও শুরুতেই পেনাল্টির সিদ্ধান্ত দেননি রেফারি। ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করে স্পটকিকের নির্দেশ দেওয়ার পাশাপাশি সাউথ্যাম্পটনের এই সেন্টার ব্যাককে হলুদ কার্ডও দেখান তিনি।
খানিক পর জাপানের ডি-বক্সে গাব্রিয়েল জেসুস ফাউলের শিকার হলে ফের পেনাল্টি পায় ব্রাজিল। তবে এ যাত্রায় নেইমারের শট কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক এইজি কাওয়াশিমা।

ওই কর্নার থেকেই বল ডিফেন্ডাররা ঠিকমতো বিপদমুক্ত করতে না পারায় ডি-বক্সের বাইরে থেকে বিদ্যুৎগতির শটে ব্যবধান দ্বিগুণ করেন মার্সেলো।
৩৬তম মিনিটে দারুণ গোছানো এক আক্রমণে ব্যবধান আরও বাড়ান জেসুস। নেইমারের পাস পেয়ে উইলিয়ান ছোট করে বাড়ান দানিলোকে। আর ক্লাব সতীর্থের গোলমুখে বাড়ানো দারুণ ক্রস পেয়ে অনায়াসে বল জালে ঠেলে দেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড।

৫৮তম মিনিটে একসঙ্গে গাব্রিয়েল জেসুস ও মার্সেলোকে এবং ৭১তম মিনিটে নেইমার ও উইলিয়ানকে তুলে নেন কোচ তিতে।

৬৩তম মিনিটে দারুণ এক কর্নারে হেডে জাপানের সান্ত্বনাসূচক গোলটি করেন ডিফেন্ডার মাকিনো।

এ নিয়ে দুই দলের শেষ ১২ ম্যাচে ১০টিতে জিতল ব্রাজিল। বাকি দুটি ম্যাচ হয়েছে ড্র।