১২ ডিসেম্বর ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ দিবস ঘোষণা

প্রধান খবর বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি
আজ বাংলাদেশ এক নতুন ইতিহাস যুক্ত হল। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানালেন মন্ত্রীসভা ১২ ডিসেম্বর ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ দিবস পালন করার সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে। বহু বছর যাবত চেষ্টা করে অবশেষে এই যুগান্তকারী সিদ্ধান্তটি পাওয়া সম্ভব হলো। ২০০৮ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির সামনে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ঘোষণা করেন,এই দিনটি জাতীয় স্বীকৃতি প্রদানে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রীসভার সকল সদস্যের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন পলক। এই উদ্যোগ না দিলে ১২ ডিসেম্বর হারিয়ে যেত মনে করেন তিনি। তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক জানান, ১২ ডিসেম্বরতো বটেই তার আগের ১১ ডিসেম্বর বা ৬ ডিসেম্বর বা ২০০৭ সালের ২৬ মার্চসহ ডিজিটাল বাংলাদেশ ঘোষণার প্রেক্ষিতগুলো জাতি চিরকাল মনে রাখবে সেটি আজ নিশ্চিত হলো এই ঘোষণার মধ্য দিয়ে।
 
আগে আরও আসস্থ করেন যে , ২০২১ সালের মধ্যে সারাদেশকে শতভাগ ইন্টরনেট সংযোগ ও ৫০ শতাংশ ব্রডব্যান্ড সংযোগের আওতায় নিয়ে আসা হবে।
তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় বাংলাগভনেট, ইনফো সরকার-২ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে এবং ইনফো সরকার-৩ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ ছাড়া কানেকটেড বাংলাদেশ শীর্ষক আরও একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।