২০১৮ এশিয়া কাপ শুরুর আগে পাকিস্তানের কাছে হারল ভারত

ক্রিকেট খেলাধুলা

পাকিস্তানের আপত্তিতে এশিয়া কাপের ভেন্যু বদলে গেল রাতারাতি। এবারের এশিয়া কাপ হওয়ার কথা ছিল ভারতের মাটিতেই। কিন্তু তাতে তীব্র আপত্তি জানায় পাকিস্তান। তার ফলে বদলে গেল স্থান। ভারতের বদলে এশিয়া কাপ এবার হবে সংযুক্ত আরব আমিরশাহির মাটিতে। মঙ্গলবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আবেদন অনুমোদন করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। চলতি বছরের সেপ্টেম্বরে হবে এশিয়া কাপ। এশিয়া কাপের আগে পাকিস্তানের কাছে হারল ভারত।

ভারত-পাকিস্তান-এর রাজনৈতিক দূরত্বের জন্যই এশিয়া কাপের কেন্দ্র বদলে গেল বলে মনে করা হচ্ছে। এসিসি সভাপতি নজম শেঠি জানিয়েছেন, ‘‘ ভেন্যু বদলানোই সেরা পথ। এসিসি অনেক চিন্তা ভাবনা করেই সিদ্ধান্ত নিয়েছে।’’

উল্লেখ্য, ২০০৮ সালে মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলার পর থেকে পাকিস্তানের সঙ্গে কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি ভারত। তবে টি টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ার্ল্ড কাপ বা এশিয়া কাপের মতো টুর্নামেন্টে দেখা হয়েছে দুই প্রতিবেশী দেশের। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও দেখা হয়েছিল ভারত ও পাকিস্তানের। কিন্তু দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ থমকে গিয়েছে। কবে হবে,তা কেউ জানেন না।

ভেন্যু পাল্টানো হলেও এশিয়া কাপের সূচিতে বদল আনা হয়নি। এশিয়া কাপের বল গড়াচ্ছে ১৩ সেপ্টেম্বর। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।