২৬ নভেম্বর একসঙ্গে ৮টি বেজেলহীন স্মার্টফোন আনতে যাচ্ছে জিওনি

বিজ্ঞান ও প্রযুক্তি

তবে এতদিন পর্যন্ত কম্পানিটি শুধু ফোনের সংখ্যাই বলছিল। কিন্তু মঙ্গলবার দুটি নতুন টিজার অনলাইনে পোস্ট করা হয়েছে। যাতে প্রায় সবগুলো ফোনেরই নাম প্রকাশ করা হয়েছে। ওই আটটি মডেলের মধ্যে ৭টির নাম জিওনি এম৭ প্লাস, এস১১, এস১১এস, এফ২০৫, এফ৬, স্টিল ৩ এবং এম৭।

ফোনগুলো সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য এখনো জানা যায়নি। তবে ইতোমধ্যেই ফাঁস হওয়া গুজবগুলো থেকে জানা গেছে যে, এম৭ প্লাস মডেলটি একটি ফ্ল্যাগশিপ মডেল। এম৭ প্লাসের ডিজাইনটি হবে খুবই অনন্য। এতে মেটাল প্লেটযুক্ত একটি লেদার ব্যাক থাকবে। যাতে ডুয়াল রিয়ার ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্টটি স্থাপিত থাকবে।

হ্যান্ডসেটটিতে আরো থাকবে ৬জিবি র‌্যাম এবং ৬.৪৩ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে।

জিওনি এস১১ বিষয়েও বেশ কিছু গুজব ছড়িয়েছে। যার রিয়ার এবং ফ্রন্ট দুটি ক্যামেরাই ডুয়াল সেটিং সম্পন্ন হবে। ডুয়াল রিয়ার ক্যামেরার সেন্সর দুটি হবে ১৬ মেগাপিক্সেল এবং ৮  মেগাপিক্সেল। আর ডুয়াল ফ্রন্ট ক্যামেরাটিতে থাকবে ১৬ মেগাপিক্সেল এবং ৫ মেগাপিক্সেলের কনফিগারেশন। এতে আরো থাকবে ৫.৯৯ ইঞ্চি ডিসপ্লে, ৬জিবি র‌্যাম এবং ৬৪জিবি স্টোরেজ।

জিওনি২০৫ ফোনটি হবে স্বল্পদামের একটি ফোন। এতে থাকবে ৫ ইঞ্চি ডিসপ্লে, মিডিয়াটেক এমটি৬৭৩৯ প্রসেসর, ২জিবি র‌্যাম এবং ১৬জিবি ইন্টারনাল স্টোরেজ। এতে আরো থাকবে ৮মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫মেগাপিক্সেল  ফ্রন্ট ক্যামেরা। স্বল্পদামের এই ফোনটিতেও নাকি বেজেলহীন ডিসপ্লে থাকবে বলে গুজব রটেছে।

জিওনি এফ৬-এ থাকবে ৫.৭ ইঞ্চি এইচডি+ ডিসপ্লে। যা চালিত হবে মিডিয়াটেক এমটি৬৭৩৯ প্রসেসরে। আরো থাকবে ৪জিবি র‌্যাম এবং ৩২জিবি ইন্টারনাল স্টোরেজ। এর অপারেটিং সিস্টেম ৭.১.১ নুগেট। ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ। যাতে থাকবে ১৩ মেগাপিক্সেল সেন্সর এবং ২ মেগাপিক্সেল সেন্সর। ফ্রন্ট ক্যামেরাটি হবে ৮ মেগাপিক্সেলের। ব্যাটারি থাকবে ১৯৭০ এমএএইচ।

এখন পর্যন্ত এসব তথ্যই পাওয়া গেছে। ২৬ নভেম্বর চীনের সেনজেনে একটি ইভেন্টের মাধ্যমে ফোনগুলি উম্মুক্ত করবে জিওনি।