৩১ জেলায় স্মার্টকার্ড বিতরণ শুক্রবার, উদ্বোধন করবেন সিইসি

প্রধান খবর বাংলাদেশ

সিটি করপোরেশন এলাকার পর এবার জেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন করে ৩১টি জেলায় (জেলা সদর) স্মার্টকার্ড বিতরণ করা হবে। এর মধ্যে শুক্রবার সকাল ১০টায় ৭টি জেলায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক মোহাম্মদ সাইদুল ইসলাম বৃহস্পতিবার পরিবর্তন ডটকমকে এ তথ্য জানান।

তিনি বলেন, বিজয়ের মাস ডিসেম্বরে ১ তারিখ থেকে অামরা সিটি করপোরেশনসহ মোট ৩৭টি জেলায় (জেলা সদর) একযোগে স্মার্টকার্ড বিরতণ কার্যক্রম শুরু করতে যাচ্ছি।

গোপালগঞ্জের টুঙ্গীপাড়া, বগুড়া সদর, পটুয়াখালী সদর, কক্সবাজার সদর, নোয়াখালী সদর ও নেত্রকোনা সদরে একযোগে সিইসি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন বলেও জানান তিনি।

মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, জানুয়ারির মধ্যে ২ হাজার ফিঙ্গারপ্রিন্ট ও ২ হাজার চোখের অাইরিশের প্রতিচ্ছবি নেয়ার মেশিন কেনার প্রক্রিয়াধীন। সেগুলো পেলে ফেব্রুয়ারি থেকে সারাদেশে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করা হবে।

১ ডিসেম্বর নতুন যে ৩১ জেলায় স্মার্টকার্ড বিতরণ করা হবে— ঢাকা সার্কেল ইউনিয়ন, নারায়ণগঞ্জের বন্দর, রাজশাহীর পবা, চট্টগ্রামের অানোয়ারা, পঞ্চগড় সদর, বগুড়া সদর, জয়পুরহাট সদর, গাইবান্ধা সদর, কুড়িগ্রাম সদর, লালমনিরহাট সদর, নীলফামারী সদর, দিনাজপুর সদর, ঠাকুরগাঁও সদর, গোপালগঞ্জ টুঙ্গীপাড়া, বান্দরবান সদর, খাগড়াছড়ি সদর, রাঙ্গামাটি সদর, পিরোজপুর সদর, শরিয়তপুর সদর, ঝালকাঠি সদর, সুনামগঞ্জ সদর, মেহেরপুর সদর, বরগুনা সদর, বাগেরহাট সদর, নড়াইল সদর, হবিগঞ্জ সদর, কক্সবাজার সদর, নেত্রকোনা সদর, নোয়াখালী সদর, পটুয়াখালী সদর ও পাবনার সদর উপজেলা।

বর্তমানে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা সিটি করপোরেশন, ঢাকার সাভার উপজেলায়, নারায়ণগঞ্জ সিটি এবং গাজীপুর সিটি করপোরেশনে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম চলছে বলেও জানান এনআইডির মহাপরিচালক।