৬ ডিসেম্বর শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭

অর্থনীতি ই-কমার্স ফ্রিল্যান্সিং বিজ্ঞান ও প্রযুক্তি

দেশে তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ড ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। আগামী ৬-৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এবারের সম্মেলনে ৫লাখ দর্শক সমাগম হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সোমবার এই সংক্রান্ত ২২ সদস্য বিশিষ্ট উচ্চ পর্যায়ের উপদেষ্টা কমিটির বৈঠকে এই তথ্য জানানো হয়।

প্রাথমিকভাবে ১২ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে এ প্রদর্শনীর জন্য। আয়োজনের আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের পাশাপাশি সরকারি ব্যয় কমানোর ওপর জোর দেয়া হয় বৈঠকে। ১১ নভেম্বর পরবর্তী সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান অর্থমন্ত্রী।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, রেলপথমন্ত্রী মজিবুল হক, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ প্রমুখ।

সরকারের ৪০টি মন্ত্রণালয়, বিভাগ ও দফতরের পাশাপাশি শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এই আয়োজনে অংশ নেবে বলে জানানো হয়েছে। সম্মেলনে ২৭টি সেমিনারের পাশাপাশি ৭টি প্রদর্শনী জোনও থাকবে।

এছাড়া ডিজিটাল ওয়ার্ল্ডে গেমিং, ইন্টারনেট ফর অল, সাইবার নিরাপত্তা, ইনোভেশন এবং তথ্যপ্রযুক্তিতে নারীর অংশগ্রহণ নিয়ে থাকছে নানা আয়োজন। তথ্যপ্রযুক্তির এই সম্মেলনে ৫০জন বিদেশি বক্তাসহ শতাধিক বক্তা উপস্থিত থাকবেন।