হিজড়াদের চলছে ড্রাইভিং প্রশিক্ষণ

অসহায় মানুষদের পাশে

হিজড়া জনগোষ্ঠীর মাঝে আছেন উচ্চশিক্ষিত অনেকে। শুধু সমাজে নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে কর্মসংস্থানের সুযোগ পান না তারা। এ অমানবিক জীবনমানের উন্নয়নে এবার গাড়ি চালানোর প্রশিক্ষণ চলছে তাদের। খুব বেশি দিন দূরে নয়, আপনি হয়তো চালক হিসেবে দেখবেন এক তৃতীয় লিঙ্গের মানুষকে।

চলছে প্রশিক্ষণ। শিক্ষার্থীকে দ্রুত শিখে নিতে হচ্ছে খুঁটিনাটি। না বলে দিলে বোঝার উপায় নেই সুন্দর মানুষটি একজন হিজড়া। প্রথমবারের মতো ৫০ জন হিড়জাকে প্রশিক্ষণ দেয়া দলটি জানালো মুগ্ধতার কথা।

তেজগাঁও ট্রেনিং ইনস্টিটিউট ডেপুটি জেনারেল ম্যানেজার মো. আশরাফুল আলম বলেন, তারা খুব সুন্দর ও মনোযোগ সহকারে ড্রাইভিং শিখেছেন। এই যে ক্লাস নিলাম সেখানে তারা ভালো আউটপুটও দিতে পেরেছে।

শুধু প্রশিক্ষণে সীমাবদ্ধ না থেকে চাকরির সুযোগ তৈরির দাবি প্রশিক্ষণার্থীদের।

জেলা সমাজসেবা অধিদপ্তর সহকারী পরিচালক সালমা বেগম বলেন, ৫০ জনের মধ্যে কয়েকজন এসএসসি এবং আরো কয়েকজন এইচএসসিও পাস করছেন। এ ছাড়া এর মধ্যে ৬ জন গ্রাজুয়েশনও করেছেন। তাদের অনেক যোগ্যতাও রয়েছে। তাদের সিভিগুলো বিভিন্ন সেক্টরে দিয়ে তাদের কাজে লাগানোর চেষ্টা করব।

নানা ধরনের প্রশিক্ষণের পর এবার গাড়ি চালোনার প্রশিক্ষণ দিয়েছে সমাজসেবা অধিদপ্তর হিজড়া জনগোষ্ঠীকে। এ জনগোষ্ঠীর যারা প্রশিক্ষণ নিতে এসেছেন তারা অতীত অভিজ্ঞতা থেকে বলছেন, যে কোনো ধরনের কর্মসংস্থানের সুযোগ না থাকার কারণে এ ধরনের প্রশিক্ষণ ফলপ্রসূ হয় না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এখন রয়েছে সামাজিক নানা গোড়ামি ও বাধা। যা কর্মসংস্থানের সুযোগ তৈরিতে বাধা দিচ্ছে।