পরীক্ষায় পাশ ও ফেল করা ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে এবার যা বললেন মাশরাফি

আজ বেরিয়েছে এস এস সি , সমমানের পরীক্ষার ফলাফল। কেউ জিপিএ ৫ পেয়েছে কেউ পাশই করেনী। অনেক ভাল খেলা পড়া করেছে কিন্তু দেখা গেল ১বা ২ বিষয়ে ফেল এসেছে। যা সেও কখনো কল্পনাও করে পারেনি। কিন্তু এটা জীবনের শেষ পরীক্ষা নয়। ইতি মধ্যে গোলাপগঞ্জে এক ছাত্রী পরীক্ষার ফেল করার জন্য আত্মহত্যা করেছে। রংপুরে ৭ জন আত্মহত্যার চেষ্টা করেছে একজন মারা গেছে।

তাই এবার আজকের পরীক্ষার ফলাফল নিয়ে খোলাখুলি কথা বললেন বাংলাদেশ ক্রিকেট দলের পোয়ান্ডে অধিনায়ক মাশরাফি বিন মর্তূজা। মাশরাফি বলেন, যারা এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করেছেন, তাদের অভিনন্দন। আর যারা ভালো করেননি, তাদের জন্য অগ্রিম শুভেচ্ছা। আপনার জন্য নিশ্চয়ই ভবিষ্যতে আরও বড় কিছুই অপেক্ষা করছে।

তিনি আরও বলেন,আমার কাছে জীবনের মানে শুধু জিপিএ ৫ বা গোল্ডেন এ না । আমার কাছে জীবনের মানে অনেক বড়। পরীক্ষায় সবাই ভালো করবে না, সবাই জিপিএ ৫ পাবে না, কেউবা উত্তীর্ণই হবে না—এটাই স্বাভাবিক। তাই বলে কারও মধ্যে মেধা বা সামর্থ্যের কমতি আছে, তা তো নয়। একেকজন মানুষ একেকভাবে নিজের মেধা আর সামর্থ্য ফুটিয়ে তোলে। কেউ পড়ালেখায়, কেউ অন্যভাবে। আপনি যদি পরীক্ষায় খারাপ করেই থাকেন, তাহলে ধরে নিতে হবে, আপনার মধ্যে এমন কোনো মেধা লুকিয়ে আছে, যেটির খবর এখনো আপনি নিজেও জানেন না। অপেক্ষা করুন, ধৈর্য ধরুন। নিজেই হয়তো একদিন নিজেকে চমকে দেবেন।

আর ফেল করেছেন তো কি হয়েছে ? একটা ফেল জীবনকে শেষ করে দিতে পারেনা। আমার খুবই খারাপ লাগছে যে অনেকেই অনেক ভুল করেছেন বা করছেন। আপনার সাথে শুধু আপনি নন আপনার পরিবারও জড়িত। অনেকে পরীক্ষায় খারাপ করে এমন কাণ্ড করে বসে, যেটা তার পরিবার-পরিজনদেরই মহা বিপদে ফেলে দেয়। এই ভুল কেউ করবেন না। আপনি যে চমত্কার ফলের আশায় ছিলেন, যেটি হয়নি বলে আপনি ভেঙে পড়েছন। একটু ভাবুন তো, আপনার কাছে সেই ফলাফলটা বড়, নাকি আপনি বড়? আপনি নিজের কোনো ক্ষতি করলে তাতে কি আপনার পরিবারই আরও বড় ক্ষতির মধ্যে পড়বে না! মানুষ আবেগপ্রবণ। পরীক্ষার ফলাফল দেখে আনন্দ-উল্লাস বা মন খারাপ করা, সবই আবেগের বশে হয়। সেই আবেগকে নিয়ন্ত্রণ করুন। দেখবেন আপনিই জয়ী।

যারা ভাল করেছে তাদের জন্য রইলো শুভেচ্ছা। এই ভালোটা ধরে রাখার চ্যালেঞ্জ নিতে হবে। জীবন একটাই তাই জীবনে সহজে হার মানতে নেই । একসময় দেখবেন আজকের ফলাফলটা কিছুই নয়। এই পাস-ফেল এগুলোর কোনো মানেই নেই। জীবনটা অন্য কোনো মোড়ে ঘুরে গেছে। আপনি অন্যভাবে বড় কিছু করবেন। যারা আজ ভালো করলেন বা ভালো করতে পারলেন না, তারা সেই দিনের অপেক্ষায় থাকুন। কারণ,জীবন এখানেই শেষ নয়।

Comments

comments

Leave A Reply

Your email address will not be published.